আজ : শুক্রবার, ১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

গ্রেনেড হামলা স্মরণে রাজবাড়ীতে আলোচনাসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত


প্রতিবেদক
জনতার মেইল.ডটকম

প্রকাশিত: ৭:৩১ অপরাহ্ণ ,২১ আগস্ট, ২০২২ | আপডেট: ৩:০৯ পূর্বাহ্ণ ,২৩ আগস্ট, ২০২২
গ্রেনেড হামলা স্মরণে রাজবাড়ীতে আলোচনাসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার।।  ২০০৪ সালের ভয়াল ২১শে আগস্ট গ্রেনেড হামলা দিবস স্মরণে রাজবাড়ী জেলা আওয়ামী লীগের আয়োজনে রবিবার (২১শে আগস্ট-২২) বিকেলে দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

জেলা আওয়ামী লীগের সভাপতি ও রাজবাড়ী-২ আসনের এমপি বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিমের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন- জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও রাজবাড়ী-১ আসনের এমপি আলহাজ্ব কাজী কেরামত আলী, সহ-সভাপতি ও জেলা পরিষদের প্রশাসক বীর মুক্তিযোদ্ধা ফকীর আব্দুল জব্বার, যুগ্ম-সাধারণ সম্পাদক শেখ সোহেল রানা টিপু, জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি প্রফেসর ফকরুজ্জামান মুকুট, সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক এ্যাড. শফিকুল আজম মামুন, সাবেক উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক ইঞ্জিঃ আমজাদ হোসেন, রাজবাড়ী পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সফিকুল ইসলাম সফি, জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি তানিয়া সুলতানা কংকন ও জেলা যুবলীগের যুগ্ম-আহ্বায়ক জাহাঙ্গীর জলিল প্রমুখ।

সভা সঞ্চালনা করেন জেলা আওয়ামী লীগের সাবেক প্রচার ও প্রকাশনা সম্পাদক এ্যাড, সফিকুল হোসেন সফিক। এ সময় জেলা আওয়ামীলীগের ও অঙ্গসংগঠনের নেতা-কর্মিবৃন্দ উপস্থিত ছিলেন।
আলোচনা সভা শেষে বঙ্গবন্ধু ও ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহত আইভী রহমানের প্রতিকৃতিতে পুষ্প মাল্য অর্পন করেন নেতা-কর্মীরা। পরে, গ্রেনেড হামলায় নিহত সকল শহীদদের এবং বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া-মোনাজাত করা হয়। দোয়া পরিচালনা করেন আটাশ কলোনী জামে মসজিদের ইমাম মাওলানা সেলিম দেওয়ান।

উল্লেখ্য, ২০০৪ সালের সারাদেশে জঙ্গিদের বোমা হামলা এবং গোপালগঞ্জ পুলিশি নির্যাতনের প্রতিবাদে ২১শেআগস্ট বিকেলে ঢাকা মহানগর আওয়ামী লীগের আয়োজনে ঢাকায় বঙ্গবন্ধু এভিনিউয়ের আওয়ামী লীগ কার্যালয়ের সামনে এক সমাবেশ হয়। সেখানে একটি ট্রাকের ওপর তৈরি মঞ্চে তৎকালীন বিরোধী দলীয় নেত্রী ও আওয়ামী লীগের সভাপতি বঙ্গবন্ধু কন্য শেখ হাসিনা বক্তব্য দিয়ে মঞ্চ থেকে নিচে নামার সময় মঞ্চ লক্ষ্য করে গ্রেনেড হামলা চালায় সন্ত্রাসীরা। মাত্র দেড় মিনিটের মধ্যে বিস্ফোরিত হয় ১১টি শক্তিশালী গ্রেনেড। এতে ঘটনাস্থলেই ১২ জন এবং পরে হাসপাতালে আরও ১২ জনসহ ২৪ জন নিহত হন এবং শেখ হাসিনা সহ প্রায় ৩০০ লোক আহত হয়। এই হামলায় নিহতদের মধ্যে আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক ও সাবেক রাষ্ট্রপতি প্রয়াত জিল্লুর রহমান স্ত্রী আইভি রহমান ছিলেন অন্যতম।

এ ঘটনায়, ২২শে আগষ্ট মামলা দায়ের করা হয়। তৎকালীন চারদলীয় জোট সরকারের প্রধানমন্ত্রী খালেদা জিয়া, সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, সাবেক উপমন্ত্রী ও বিএসপি নেতা আব্দুস সালাম পিন্টু ও হরকাতুল জেহাদ প্রধান মুফতি হান্নানসহ ৫২ জনকে আসামি করা হয়। ২০১৮ সালের ১০ই অক্টোবর রায়ে- লুৎফুজ্জামান বাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড এবং তারেক রহমানসহ ১৯ জনের যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করে আদালত।

Comments

comments