আজ : রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

প্রয়োজনে চোখের পলকে অদৃশ্য হবে মানুষ !


প্রতিবেদক
জনতার মেইল.ডটকম

প্রকাশিত: ১:৫৯ পূর্বাহ্ণ ,৯ এপ্রিল, ২০১৮ | আপডেট: ২:০২ পূর্বাহ্ণ ,৯ এপ্রিল, ২০১৮
প্রয়োজনে চোখের পলকে অদৃশ্য হবে মানুষ !

নিউজ ডেস্ক ।। মানুষকে অদৃশ্য করতে ইনফ্রারেড নাইট ভিশন টুল থেকে নতুন উপাদান তৈরি করেছে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার আরভাইনের একদল গবেষক । কল্পনার ডায়নোসর এবং স্কুইডের অদৃশ্য হওয়ার ক্ষমতার ওপর ভিত্তি করেই নতুন উপাদানটি প্রস্তুত করেছেন এই গবেষক দল ।
নতুন এই আবিষ্কারের কথা প্রকাশ করা হয়েছে সায়েন্স জার্নালে । এই আবিষ্কার যদি কার্যকর হয় তাহলে আগামী দিনে সেনাবাহিনী এবং বিভিন্ন পরিকাঠামো রক্ষা করতে এই উপাদান ব্যবহার করা যেতে পারে বলে মনে করছেন গবেষকরা ।
পাতলা এই উপাদান লম্বা করা হলে বা বৈদ্যুতিকভাবে ট্রিগার করা হলে এক সেকেন্ডের মধ্যে এটি তাপ প্রতিফলনের ধরন পরিবর্তন এবং এর উপরিভাগ মসৃণ বা অমসৃণ করতে পারে ।
গবেষকদের মধ্যে অন্যতম অ্যালন গোরোডেস্কি জানিয়েছেন, মূলত আমরা একটি নরম উপাদান তৈরি করেছি, যা স্কুইডের চামড়া যেভাবে আলোর প্রতিফলন করে একইভাবে তাপ প্রতিফলিত করতে পারে । এটি অমসৃণ এবং অনুজ্জ্বল অবস্থা থেকে মসৃণ এবং চকচকে রুপ ধারণ করতে পারে, যেভাবে এটি তাপের প্রতিফলন ঘটায় ।
স্যান্ডুইচড অ্যালুমিনিয়াম, প্লাস্টিক এবং আঠালো টেপ দিয়ে উপাদানটি বানানো হয়েছে । একে ম্যানুয়ালি টানা হলে বা ভোল্টেজ দেয়া হলে অমসৃণ ধূসর রং থেকে চকচকে রূপ ধারণ করে । গবেষক দলের সদস্য চেংগাই শু জানিয়েছেন, এটি কঠিন ছিল, বিশেষ করে প্রথম পর্যায়ে যখন আমরা শিখছিলাম আঠালো উপাদান কীভাবে কাজ করে ।
নতুন এই উপাদানের সম্ভাব্য ব্যবহার নিয়ে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, সেনা সদস্যদের আরও ভালো ছদ্মবেশ এবং মহাকাশযান, স্টোরেজ কন্টেইনারসহ একাধিক কাজে এটি ব্যবহার করা যেতে পারে । তবে এক্ষেত্রে আরও সময় প্রয়োজন ।

Comments

comments