আজ : রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

রাজবাড়ীর চাঞ্চল্যকর বাবলু হত্যা মামলার রায়ে ২জনের ফাঁসি ও ৫জনের যাবজ্জীবন কারাদন্ড


প্রতিবেদক
জনতার মেইল.ডটকম

প্রকাশিত: ৫:১৭ অপরাহ্ণ ,২৮ নভেম্বর, ২০২২ | আপডেট: ১২:৪৩ পূর্বাহ্ণ ,১ ডিসেম্বর, ২০২২
রাজবাড়ীর চাঞ্চল্যকর বাবলু হত্যা মামলার রায়ে ২জনের ফাঁসি ও ৫জনের যাবজ্জীবন কারাদন্ড

স্টাফ রিপোর্টার।।  রাজবাড়ী জেলা যুবদলের সাবেক আহ্বায়ক এস.এম সামছুল আলম বাবলু হত্যা মামলায় ২ জন আসামীকে ফাঁসি ও ৫ জনের যাবজ্জীবন কারাদন্ড ও ৪ জনকে খালাস দিয়েছে জেলা ও দায়রা জজ আদালত। এছাড়াও দন্ডপ্রাপ্তদের প্রত্যেককে ৫০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।

সোমবার (২৮শে নভেম্বর-২২) দুপুরে রাজবাড়ী জেলা ও দায়রা জজ আদালতের বিচারক রুহুল আমীন তার আদালতে এই রায় ঘোষণা করেন। রায় ঘোষণাকালে ১১ আসামীর মধ্যে আদালতে উপস্থিত ছিল ৮ আসামী।

ফাঁসির সাজাপ্রাপ্ত আসামীরা হলো; রাজবাড়ী শহরের বিনোদপুর ২নং রেলগেট এলাকার মৃত মীর নূরুদ্দোহার ছেলে ও রাজবাড়ী পৌরসভার ৩নং ওয়ার্ডের সাবেক কাউন্সিলর মীর এনাম আলী বাচ্চু এবং শহরের ১নং বেড়াডাঙ্গা এলাকার মোকাম মিয়ার ছেলে সানোয়ার হোসেন জকি। সানোয়ার রহমান জকি পলাতক রয়েছে।

যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামীরা হলো; রাজবাড়ী শহরের বিনোদপুর গ্রামের লোকোশেড এলাকার মৃত জামাল মিয়ার ছেলে ইয়াকুব মিয়া, বিনোদপুরের বাবলু মিয়ার ছেলে রানা মিয়া (পলাতক), কালুখালী উপজেলার মৃগী ইউনিয়নের হোগলাডাঙ্গী গ্রামের আকমল বিশ্বাসের ছেলে রশিদ বিশ্বাস, জেলা শহরের ১নং বেড়াডাঙ্গার আজিজ দেওয়ানের ছেলে শাহিন দেওয়ান এবং একই এলাকার আঃ আজিজ খানের (সৎ পিতা- সাইফুল ইসলাম) ছেলে ফরহাদ হোসেন বাপ্পী। তাদেরকে যাবজ্জীবন কারাদন্ডের পাশাপাশি প্রত্যেককে ৫০ হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে আরও ৬ মাস করে বিনাশ্রম জেলের আদেশ দেয়া হয়েছে। তাদের মধ্যে রানা মিয়া ও ফরহাদ হোসেন বাপ্পী পলাতক রয়েছে।

এদিকে. বেকসুর খালাসপ্রাপ্ত আসামীরা হলো; রাজবাড়ী শহরের বিনোদপুর এলাকার মৃত চুন্নু ভূঁইয়া ওরফে কোকিল মিস্ত্রীর ছেলে খায়রুল ইসলাম ভূঁইয়া খায়রু, একই এলাকার ফরহাদ মন্ডলের ছেলে আরিফ মন্ডল, বিনোদপুর রেল কলোনীর আবুল কাশেম কুলির ছেলে আরিফ কুলিও বিনোদপুর ক্যারেজের পিছনের রেলওয়ে কলোনীর এম.এ সাত্তারের ছেলে উজ্জ্বল।

আদালতের আদেশে উল্লেখ; অভিযুক্ত আসামী মীর এনাম আলী বাচ্চু ও সানোয়ার রহমান জকির বিরুদ্ধে আনীত অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণীত হওয়ায় তাদেরকে ১৮৬০ সালের পেনাল কোডের ৩০২/৩৪ ধারায় দোষী সাব্যস্ত করে মৃত্যুদণ্ড এবং ৫০ হাজার টাকা করে অর্থদণ্ডে দণ্ডিত করা হলো। মাননীয় হাইকোর্ট বিভাগ কর্তৃক অনুমোদন সাপেক্ষে তাদের মৃত্যু না হওয়া পর্যন্ত ফাঁসির রজ্জুতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করার নির্দেশ দেওয়া হলো। অভিযুক্ত আসামী ইয়াকুব, রানা, রশিদ ও শাহিনের বিরুদ্ধে আনীত অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণীত হওয়ায় তাদেরকে পেনাল কোডের একই ধারায় দোষী সাব্যস্ত করে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড এবং প্রত্যেককে ৫০ হাজার টাকা করে অর্থদণ্ড অনাদায়ে আরও ৬ মাস করে বিনাশ্রম কারাদণ্ডে দণ্ডিত করা হলো।

অপর অভিযুক্ত আসামী ফরহাদ হোসেন বাপ্পীর বিরুদ্ধে আনীত অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণীত হওয়ায় পেনাল কোডের ৩০২/১০৯ ধারায় দোষী সাব্যস্ত করে তাকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড ও ৫০ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে আরও ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ডে দণ্ডিত করা হলো।

খালাসপ্রাপ্ত আসামীরা হলো; খায়রুল, উজ্জ্বল, আরিফ মন্ডল ও আরিফ কুলির বিরুদ্ধে আনীত অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণীত না হওয়ায় তাদেরকে খালাস প্রদান করা হলো।

রায় ঘোষণার পর মামলার রাষ্ট্রপক্ষের আইনজীবী জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) এডঃ উজির আলী শেখ রায়ে সন্তোষ প্রকাশ করে বলেন, ভিকটিম এস.এম সামছুল আলম বাবলু খুন হওয়ার পর তার ভাই শহিদুল ইসলাম শহিদ বাদী হয়ে রাজবাড়ী থানায় মামলা দায়ের করেন। বিজ্ঞ আদালত স্বীকারোক্তিমূলক জবানবন্দী গ্রহণকারী ২ জন ম্যাজিস্ট্রেট, মামলার তদন্তকারী কর্মকর্তা ও ময়নাতদন্তকারী মেডিকেল অফিসারসহ ১৯ জন সাক্ষীর সাক্ষ্য এবং অন্যান্য প্র্রমাণাদী গ্রহণ শেষে এই রায় ঘোষণা করেছেন আদালত। দৃষ্টান্তমূলক এই রায়ে আমরা খুশি।

উল্লেখ্য, চাঁদার দাবীতে বাবলুর ভাই শহিদুলকে গুলি করে আহত করলে বাবলু বাদী হয়ে অভিযুক্তদের বিরুদ্ধে ০৩/০৩/২০১২ ইং তারিখে রাজবাড়ী থানায় একটি মামলা দায়ের করেন। উক্ত মামলায় পুলিশ আদালতে চার্জশীট দাখিল করলে আসামীরা মামলাটি তুলে নেয়ার বাবলুর উপর চাপ সৃষ্টি করে। এতে রাজী না হওয়ায় অভিযুক্তরা বাবলুকে হত্যার হুমকী দেয়। পরবর্তীতে গত ২৩শে আগষ্ট-২০১২ দিনগত রাত সাড়ে ১২.টার দিকে রাজবাড়ী শহরের বিনোদপুর পুলিশ ফাঁড়ির অদুরে সাংবাদিক সানাউল্লাহ’র বাড়ীর সামনে রাস্তার উপর বিএনপি নেতা এস.এম সামসুল আলম বাবলুকে ঘেরাও পূর্বক এলোপাতারী গুলি করে হত্যা করে। এ ঘটনায় নিহতের ভাই শহিদুল ইসলাম বাদী হয়ে ৭জনকে আসামী করে রাজবাড়ী থানায় রাজবাড়ী পৌরসভার ৩নং ওয়ার্ডের সাবেক কাউন্সিলর মীর এনাম আলী বাচ্চু, তার ভাই মীর বাবু, খায়রু, আরিফ মন্ডল, অনিক, রানা, আরিফ কুলিসহ অজ্ঞাতনামা সন্ত্রাসী ও অস্ত্রধারীদের আসামী করে ২৫/৮/২০১২ তারিখে রাজবাড়ী থানায় মামলা করে। মামলা নং-৩০। ধারাঃ ৩৪১/৩০২/৩৪ দঃ বিঃ।

Comments

comments