আজ : শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

অল্প বৃষ্টি জলাবদ্ধতার সৃষ্টি-রংপুরবাসীর এ দুর্ভোগ শেষ হবে কবে ?


প্রতিবেদক
জনতার মেইল.ডটকম

প্রকাশিত: ১০:০৪ অপরাহ্ণ ,২২ এপ্রিল, ২০১৮ | আপডেট: ১০:০৭ অপরাহ্ণ ,২২ এপ্রিল, ২০১৮
অল্প বৃষ্টি জলাবদ্ধতার সৃষ্টি-রংপুরবাসীর এ দুর্ভোগ শেষ হবে কবে ?

রংপুর থেকে-এম.এ.হক আকরাম ।। অল্প বৃষ্টিতেই নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে সৃষ্টি হচ্ছে জলাবদ্ধতা । নিষ্কাশনের নেই কোন ব্যবস্থা, বৃষ্টি শেষ হওয়ার পরেও দীর্ঘ সময় পর্যন্ত রাস্তায় জমে থাকছে পানি । অপরদিকে চলাচলের রাস্তা সরু হওয়ায় তীব্র যানজটের সৃষ্টি হচ্ছে । এতে করে চরম দুর্ভোগে পড়েছেন রংপুর নগরবাসী ।
আবার জলাবদ্ধার কারনে রাস্তার খাল-খন্দ দেখতে না পাড়ায় বিভিন্ন যানবাহন প্রতিনিয়ত দুর্ঘটনা শিকার হচ্ছে । জলাবদ্ধতার কারণে খানাখন্দ ও গর্তের সৃষ্টি হয়ে ভালো রাস্তাগুলোও নষ্ট হয়ে যাচ্ছে । বর্ষার আগেই পানি নিষ্কাশনের ব্যবস্থা করাসহ রাস্তাগুলো সংস্কার করা না হলে ভবিষ্যতে আরো চরম দুর্ভোগে পড়তে হবে বলে নগরবাসী মনে করেন ।
নগরীর দেওয়ানবাড়ী এলাকার ব্যাবসায়ী জামাল হোসেন জানান, সামান্য বৃষ্টি হলেই এ রাস্তায় পানি জমে যায় । বৃষ্টি শেষ হয়ে যাওয়ার পরেও দীর্ঘ সময় ধরে জমে থাকে পানি । এছাড়া দীর্ঘদিন ধরে এখানে ড্রেনের কাজ চলছে । সেই ড্রেনের কাঁদা মাটি, নোংরা-আবর্জনা সব পানিতে মিশে গিয়ে রাস্তার উপর ভেসে গিয়ে চলাচলের অনুপযোগী হয়ে গেছে ।
ইজিবাইক চালক হাসান মিয়া জানান, জলাবদ্ধতার কারণে রাস্তার খানা-খন্দ বুঝা যায়না, সেকারনে ইজিবাইক চালানো কঠিন হয়ে পড়েছে ।
স্টেশন এলাকার সোহেল মিয়া জানান, এমনিতে দীর্ঘদিন ধরে স্টেশন এলাকায় যোগাযোগের রাস্তাটির বেহাল দশা । তার উপর আবার বিভিন্ন স্থানে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে । এতে করে রাস্তাটি চলাচলের জন্য একেবারে অনুপযোগী হয়ে পড়েছে । দ্রুত পানি ষ্কিাশনের জন্য ও রাস্তা সংষ্কারের জন্য আমি একজন নাগরীক হিসাবে এই মিডিয়ার মাধ্যমে সরকারের সংশ্লিষ্ট কতৃপক্ষের নিকট দাবি জানাচ্ছি ।
স্থানীয়রা জানান, নগরীর জাহাজ কোম্পানী থেকে বেতপট্টি দেওয়ানবাড়ী রোড, পায়রা চত্বরের সাঈদ বেকারী সামনে, লালবাগ মোড়ের নূরানী হোটেলের সামনে, শাপলা থেকে টার্মিনাল, পিডিসির মোড় থেকে কেরানীপাড়া এবং ১৭ নং ওয়ার্ডের বেশ কিছু রাস্তাসহ নগরীর বিভিন্ন প্রধান প্রধান সড়কের গুরুত্বপূর্ণ স্থানে গত শনিবার রাতের সামান্য বৃষ্টিতেই সৃষ্টি হয়েছে জলাবদ্ধতার । শুধু বৃষ্টির পানিই নয়, সড়কের আশে-পাশের নর্দমার নোংরা পানি সড়কে ছড়িয়ে পড়েছে । পানি নিষ্কাশনের ভালো ব্যবস্থা না থাকায় বৃষ্টি থেমে যাওয়ার পরেও দিনের পর দিন থেকে যাচ্ছে সেই জলাবদ্ধতা ।
এদিকে, জলাবদ্ধতার কারণে রাস্তা সরু হয়ে যাওয়ায় অনেক জায়গায় সৃষ্টি হয় তীব্র যানজটের । কিছু কিছু জায়গায় আবার প্রায় হাটু পরিমান পানি জমেছে । সেখান দিয়ে অনেক ঝুঁকি নিয়ে যানবাহন চলাচল করছে ।
রংপুর সিটি কর্পোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা জনতার মেইল.কমকে বলেন, নগরীর রাস্তাগুলো পরিদর্শন করছি । যে সকল রাস্তায় জলাবদ্ধতার সৃষ্টি হয় সেগুলো সংস্কারে দ্রুত পদক্ষেপ গ্রহণ করা হবে ।

Comments

comments