আজ : রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

রাজবাড়ীতে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত


প্রতিবেদক
জনতার মেইল.ডটকম

প্রকাশিত: ৫:৩১ অপরাহ্ণ ,১৭ এপ্রিল, ২০২৩ | আপডেট: ২:৩৫ পূর্বাহ্ণ ,১৯ এপ্রিল, ২০২৩
রাজবাড়ীতে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত

স্টাফ রিপোর্টার।। ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষ্যে রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধুর ভাষ্কার্যে পুষ্পস্তবক অর্পণ করা হয় ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

দিবসটি উপলক্ষ্যে ১৭ই এপ্রিল-২৩ সোমবার দুপুর ১২.টার দিকে রাজবাড়ী জেলা প্রশাসকের কার্যালযয়ের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসক আবু কায়সার খানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাজবাড়ী-১ আসনেরে এমপিআলহাজ্ব কাজী কেরামত আলী। অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) সূবর্ণা রাণী সাহার সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন- জেলা পরিষদের চেয়ারম্যান এ কে এম শফিকুল মোরশেদ আরুজ, পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান, সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মোঃ হেদায়েত আলী সোহরাব, বীর মুক্তিযোদ্ধা আবুল হোসেন, বীর মুক্তিযোদ্ধা সিরাজ আহমেদ, বীর মুক্তিযোদ্ধা বাকাউল আবুল হাসেম ও জেলা আনসার কমান্ড্যান্ট রাশেদুজ্জামান প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে এমপি কাজী কেরামত আলী বলেন; আজ ১৭ই এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস। মুক্তিযুদ্ধের ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ পাট মুজিবনগর সরকার। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম এবং মুক্তিযুদ্ধের ইতিহাসে অনন্য দিন। ৭১’র এই দিনে স্বাধীন বাংলাদেশ সরকারের শপথ গ্রহণের মধ্য দিয়ে মুক্তিযুদ্ধ ও সরকার পরিচালনা প্রাতিষ্ঠানিক রূপ পায়। মুক্তিযুদ্ধ চলাকালে ১৯৭১ সালের ১৭ই এপ্রিল মেহেরপুর জেলার বৈদ্যনাথতলা গ্রামের আম্রকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করে। পরে এই বৈদ্যনাথতলাকেই ঐতিহাসিক মুজিবনগর নামকরণ করা হয়। এখানে অস্থায়ী সরকার গঠন করা হয়। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবর্তমানে মুক্তিযুদ্ধের নেতৃত্ব দিয়েছে মুজিবনগর সরকারের আমাদের জাতীয় চার নেতা তাজউদ্দীন আহমদ, ক্যাপটেন মনসুর আলী, এ এইচ এম কামরুজ্জামান ও সৈয়দ নজরুল ইসলাম।

সভায় জেলা প্রশাসনের স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক আসাদুজ্জামান রিপন, অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ সোহাগ হোসেন, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ ফজলুল হক সরদার, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার অহেন্দ্র কুমার মন্ডল, জেলা প্রশাসনের সিনিয়র সহকারী কমিশনার মোঃ রফিকুল ইসলাম, সহকারী কমিশনার বিপুল শিকদারসহ বীর মুক্তিযোদ্ধাগণ ও সরকারী বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সভার সভাপতি জেলা প্রশাসক আবু কায়সার খান তার বক্তব্যের শুরুতেই হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার ঘনিষ্ট সহচর জাতীয় চার নেতা তাজউদ্দীন আহমদ, ক্যাপটেন মনসুর আলী, এ এইচ এম কামরুজ্জামান, সৈয়দ নজরুল ইসলামকে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করে বলেন-

Comments

comments