আজ : রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

ভেস্তে গেল রাজবাড়ী চেম্বার অব কমার্সের মহতি উদ্যোগ; কাপড় বাজার বন্ধ ঘোষণা


প্রতিবেদক
জনতার মেইল.ডটকম

প্রকাশিত: ৩:৪০ অপরাহ্ণ ,১৩ মে, ২০২০ | আপডেট: ১০:৫২ অপরাহ্ণ ,১৩ মে, ২০২০
ভেস্তে গেল রাজবাড়ী চেম্বার অব কমার্সের মহতি উদ্যোগ; কাপড় বাজার বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক।। গত ২৪ ঘন্টায় করোনা ভাইরাসে ১৯ জনের মৃত্যু ও ১১৬২ জনের নতুন আক্রান্ত হওয়ায় এবং বেহায়া ক্রেতা-বিক্রেতারা সামাজিক দুরুত্ব বজায় না রাখায় বাধ্যতামূলক ১৩ই মে-২০২০ বুধবার আবারো শপিংমল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে রাজবাড়ী চেম্বার অব কমার্স। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সকল প্রকার শপিং মল বন্ধ ঘোষণা করা হয়।

করোনাভাইরাসের বিস্তার রোধে গত ২৬শে মার্চ থেকে জেলাকে লকডাউন করে দেয় রাজবাড়ী জেলা প্রশাসন। সেই থেকে বন্ধ ঘোষনা করা হয় সকল প্রকার শপিং মল। করোনাভাইরাসের প্রাদুর্ভাসে এমন উদ্ভূত পরিস্থিতিতে অনিশ্চয়তায় পড়েছিল রাজবাড়ীর কাপড় ব্যবসায়ীরা।

আসছে পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষ্যে বেঁচা-কেনার জন্যে কসমেটিকস, কাপড় ব্যবসায়ী ও জনসাধারনের উপকারার্থে রাজবাড়ী জেলা প্রশাসনের সাথে আলোচনা সাপেক্ষে ও অনুমতিক্রমে রাজবাড়ী শহরের কাপড় বাজার ও শপিংমল খুলে দেওয়ারে দ্বায়িত্ব নেয় রাজবাড়ী চেম্বার অব কমার্স। পরবর্তীতে, ব্যবসায়ী ও ক্রেতাদের সামাজিক নিরপদ দূরুত্ব মেনে চলার শর্তে রাজবাড়ী চেম্বার অব কমার্সের মহতি উদ্যোগে ১০ মে-২০২০ রবিবার রাজবাড়ী শহরের কাপড় বাজারের দোকান ও শপিংমল খুলে দেওয়া হয়। এছাড়াও, ব্যবসায়ীরা ও ক্রেতারা সামাজিক নিরপদ দূরুত্ব বজায় রেখে বেঁচা-কেনা করে সে লক্ষ্যে অর্ধশতাধিক স্বেচ্ছাসেবক কাজে লাগায় রাজবাড়ী চেম্বার অব কমার্স। সামাজিক দূরুত্ব বজায় রেখে বাজার চালু করার এমন মহতি উদ্যোগ গ্রহন করায় রাজবাড়ী চেম্বার অব কমার্সের সভাপতি কাজী ইরাদত আলীকে সাধুবাদ জানিয়েছিল ব্যবসায়ীবৃন্দ ও সমাজের সচেতন মহল।

কাপর বাজার খোলার সাথে সাথেই হুমড়ি খেয়ে পড়ে ক্রেতারা, জমে উঠে বেঁচা-কেনা, সৃষ্টি হয় উপচে পড়া ভিড়, এমনটি দেখা যায় প্রতিদিন।এই ভির ঠেকানোর জন্য স্বেচ্ছাসেবক কর্মিরাও ক্রেতা ও বিক্রেতাদের মাঝে দ্বায়িত্ব পালন করে কঠোর ভাবে, বাজার মনিটরিং করে ক্রেতা-বিক্রেতাদের সামাজিক দূরত্ব বজায় রাখতে সতর্ক করেতে থাকে তারা। আবার বারংবার মাইকিং করেও সতর্ক করা হয় ক্রেতাদের। কিন্তু, কে শোনে কার কথা, সবাই-তো হনু-রে, পরিস্থিতি পরিনত হয়- চোরে শোনে না ধর্মের কাহিনীর ন্যায়। শত চেষ্টা করেও অবশেষে সামাজি দুরুত্ব মানাতে ব্যার্থ হয়ে পড়েন রাজবাড়ী চেম্বার অব কমার্সের স্বেচ্ছাসেবক কর্মিরা। রাজবাড়ী চেম্বার অব কমার্সের প্রদানকৃত শর্ত ভঙ্গ করে সামাজিক দূরত্ব রক্ষা করেনি বেহায়া, ঘারতেড়া ক্রেতা ও বিক্রেতারা। এভাবে ১০ মে হতে ১৩ মে পর্যন্ত চলার পর অবশেষে বাধ্য হয়ে আজ ১৩ মে বুধবার আবারো কাপর বাজার বন্ধ ঘোষণা করে রাজবাড়ী চেম্বার অব কমার্স।

এ বিষয়ে, ১৩/৫/২০২০ তারিখ বিকেলের দিকে রাজবাড়ী জেলা আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক এ্যাড. শফিকুল ইসলাম জানান- সারাদেশে এক দিনেই ১৯ জনের মৃত্যু হয়েছে যা আমাদের জন্য মারাত্বক হুমকির বিষয়। কাপড় বাজারের দোকানীরা নিয়ম না মেনে স্বাস্থ্য বিধি না মেনে চালিয়ে যাচ্ছে বেচাকেনা। এতে অনেক মানুষ বাজারে এসে সামাজিক নিরপদ দূরুত্ব মানছেনা। করোনা ভাইরাস সংক্রামণের জন্য ঈদের আগে কাপড় বাজার একটি বড় হুমকি। সকলের সুস্থ্যতার কথা চিন্তা করে অনির্দিষ্টকালের জন্য শপিংমল বন্ধ ঘোষণা করেছে রাজবাড়ী চেম্বার অব কমার্স। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ আইন অমান্যকারিদের বিরুদ্ধে ব্যবস্থাও নেওয়া হবে বলে তিনি জানান।

Comments

comments