আজ : রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

রাজবাড়ী জেলা ”বীজ প্রত্যয়ন এজেন্সী” কার্যালয়ের নবনির্মিত ভবন উদ্বোধন


প্রতিবেদক
জনতার মেইল.ডটকম

প্রকাশিত: ৫:২০ অপরাহ্ণ ,৯ সেপ্টেম্বর, ২০২৩ | আপডেট: ১১:৪৬ অপরাহ্ণ ,৯ সেপ্টেম্বর, ২০২৩
রাজবাড়ী জেলা ”বীজ প্রত্যয়ন এজেন্সী” কার্যালয়ের নবনির্মিত ভবন উদ্বোধন

র্স্টাফ রিপোর্টার।। রাজবাড়ী জেলা বীজ প্রত্যয়ন অফিসারের কার্যালয় ও রাজবাড়ী বীজ প্রত্যয়ন এজেন্সির নবনির্মিত ৩য় তলা ভবন শুভ-উদ্বোধন করলেন সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী ও রাজবাড়ী-১ আসনের এমপি আলহাজ্ব কাজী কেরামত আলী।

এ ভবন উদ্বোধন উপলক্ষে, বীজ প্রত্যয়ন এজেন্সির আয়োজনে ৯ সেপ্টেম্বর সকাল ১১.টার দিকে নবনির্মিত ভবন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

রাজবাড়ী হর্টি কালচার সেন্টারের উপপরিচালক কৃষিবিদ এস এম সালাউদ্দিনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন, এমপি কাজী কেরামত আলী। তিনি বলেন- ভালো বীজ রোপন করলে ভালো ফসল ফলে, আর খারাপ খারাপ বীজ রোপন করলে ফসল খারাপ হবে। সে কারণে উৎপাদিত বীজ পরীক্ষা নিরীক্ষা করে ভালো বীজ কৃষকের হাতে পৌঁছে দিতে হবে। বীজ পরীক্ষা নিরীক্ষার জন্য প্রায় ৩ কোটি টাকা ব্যয়ে এই ভবন নির্মিত হয়েছে। “বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা কৃষি স্বনির্ভর বাংলাদেশ গড়ার লক্ষ্যে কৃষিতে ভর্তুকীর ব্যবস্থা করেছেন। তাই আমাদের কৃষিতে গুরুত্ব দিয়ে দেশ ও জাতি গঠনে এগিয়ে আসতে হবে। তবেই, সোনার বাংলা গড়া সম্ভব ।”

স্বাগত বক্তব্য রাখেন, রাজবাড়ী রাজবাড়ী জেলা বীজ প্রত্যয়ন এজেন্সির অফিসার কৃষিবিদ মোহাম্মদ মাছিদুর রহমান। অন্যান্য জনের মধ্যে বক্তব্য রাখেন অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন- জেলা প্রশিক্ষক কৃষিবিদ গোলাম রসুল, কৃষক মোঃ জিয়া উদ্দিন, বীজ ডিলার মোঃ আলাউদ্দিন আলাল প্রমূখ।

সভা সঞ্চালনা করেন রাজবাড়ী হর্টিকালচারের উপ-সহকারী উদ্যান কর্মকর্তা মোঃ শহিদুল ইসলাম। এ সময় জেলা ও উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তাবৃন্দ, বীজ প্রত্যয়ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ ও কৃষকবৃন্দ উপস্থিত ছিলেন।

বীজ প্রত্যয়ন এজেন্সির নবনির্মিত ৩য় তলা ভবন উদ্বোধনের পর অফিসের সামনে একটি আম বৃক্ষের চারা রোপন করেন এমপি কাজী কেরামত আলী।

 উল্লেখ্য, ’বীজ প্রত্যয়ন এজেন্সী’র কাজ কি ?

সরকারী ও বেসরকারী পর্যায়ে উৎপাদিত অনুমোদিত জাতের গুণগত মান যাঁচাই এবং বীজের মান উৎকর্ষতা নিরূপণ করতঃ বীজ প্রত্যয়ন ট্যাগ বা সার্টিফিকেট প্রদানের দায়িত্ব ”বীজ প্রত্যয়ন এজেন্সীর”। দেশে বীজ ফসলের জাত পরীক্ষাপূর্বক ছাড়করণ/নিবন্ধন থেকে শুরু করে মাঠ পরিদর্শন ও প্রত্যয়ন, পরীক্ষাগারে ও কন্ট্রোল ফার্মে বীজের মান পরীক্ষণ, প্রত্যয়ন ট্যাগ ইস্যুকরণ, মার্কেট মনিটরিং এবং মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে বীজ আইন ও বিধিমালা লংঘনকারীদের বিরুদ্ধে ব্যবস্থাগ্রহণ পর্যন্ত সংস্থাটির কার্যক্রম সম্প্রসারিত হয়েছে।

এছাড়াও চাষী পর্যায়ে উৎপাদিত বীজ, আমদানীকৃত বীজ ও মার্কেট মনিটরিং-এর আওতাধীন বিভিন্ন বীজ পরীক্ষা করে ফলাফল সরবরাহ করা।

মাঠ পরিদর্শনের মাধ্যমে প্রথমে বীজ ফসলের মানসম্পন্ন মাঠের প্রত্যয়নপত্র প্রদান করে এবং প্রত্যয়নপ্রাপ্ত মাঠ হতে পরবর্তীতে সংগৃহীত বীজ নমুনার গুণাগুন সরকারী বীজ পরীক্ষাগারে অনুমোদিত মানের হলে ঐ বীজের জন্য প্রত্যয়ন ট্যাগ ইস্যু করবে ”বীজ প্রত্যয়ন এজেন্সী”।

 

Comments

comments