আজ : রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

গোয়ালন্দে গাভী পালন করে ভাগ্যের চাকা ঘুরিয়েছেন দুই ভাই মিলন ও নিজাম


প্রতিবেদক
জনতার মেইল.ডটকম

প্রকাশিত: ৩:০৬ অপরাহ্ণ ,১৮ জানুয়ারি, ২০২১ | আপডেট: ১২:৩০ পূর্বাহ্ণ ,২০ জানুয়ারি, ২০২১
গোয়ালন্দে গাভী পালন করে ভাগ্যের চাকা ঘুরিয়েছেন দুই ভাই মিলন ও নিজাম

গোয়ালন্দ সংবাদদাতা।।  গাভী পালন করেই ভাগ্যের চাকা ঘুরিয়েছেন রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার উজানচর ইউনিয়নের ‍মৃর্ধা ডাঙ্গা এলাকার দরিদ্র পরিবারের দুই ভাই (উদ্যোক্তা) মিলন ও নিজাম। বেকারত্ব আর সংসারের অভাব দূর করতে প্রথমে তারা ২০১৫ সালের দিকে ২০ হাজার টাকা ঋণ নিয়ে একটি দেশি জাতের গাভী কিনে পালন শুরু করেন। অল্প পরিসরে শুরু করলেও অক্লান্ত পরিশ্রম আর সাহসের জোরে এখন তা খামারে রূপ নিয়েছে। বর্তমানে তারা গাভী পালন করে স্বাবলম্বী জীবন-যাপন করছেন। ফার্মের নাম ‘মুকুল ডেইরি ফার্ম’।  এমন সাফল্য দেখে এলাকার অনেকেই ঝুঁকেছেন গাভীর খামারের দিকে।

মিলন ও নিজাম প্রথমে তারা কালামের পরামর্শে ২০১৫ সাল থেকে ২০ হাজার টাকা ঋণ নিয়ে একটি দেশি জাতের গাভী কিনে গাভি পালন শুরু করেন। গাভী থেকে প্রতিদিন যে দুধ পেতেন তা বিক্রি করে ঋণের কিস্তি পরিশোধের পাশাপাশি সংসারের অভাব মোচনেও ব্যয় করতে শুরু করেন। এভাবে মিলন ও নিজামের স্বপ্নগুলো ধীরে ধীরে ডানা মেলতে থাকে। ২০১৭ সালে ডেইরি ফার্ম স্থাপন করেন তারা। ফার্মের নাম দেন ‘মুকুল ডেইরি ফার্ম’। আর এই খামার প্রতিষ্ঠায় অর্থের যোগান দেন তারা দুই ভাই। ২০১৫ থেকে ২০২১ সাল পর্যন্ত দির্ঘ ৫ বছরে তাদের ভাগ্যের চাকা ঘুরিয়ে এখন তারা স্বাবলম্বী জীবন-যাপন করছেন। বর্তমানে তাদের খামারে ১৫টি গাভীসহ গরুর সংখ্যা ২০টি। তার এই খামারে দৈনিক গড়ে ১৩০ লিটার দুধ উৎপাদন হয়। উৎপাদিত দুধ স্থানীয় বাজারসহ  রাজবাড়ী জেলার বিভিন্ন মিষ্টির দোকান সহ বিভিন্ন বাজারে  বিক্রি করেন। এ ছাড়া প্রতি মাসে গোবর বিক্রি করেও তার আয় হয়।

উদ্যোক্তা- মিলন ও নিজাম বলেন-  ‘ইচ্ছা ও মনোবল নিয়ে পরিশ্রম করলে সফলতা আসবেই। তিনি জানান, তাদের বাৎসরিক আয় প্রায় ১৪ লাখ টাকা, আর বাৎসরিক ব্যয় প্রায় ১০ লাখ টাকা। আয়-ব্যয় মিটিয়ে তার বাৎসরিক নিট আয় ৪ লাখ টাকা। খামারে ৫জন স্থায়ী ও ৬জন খণ্ডকালীন কর্মী কাজ করেন। খামারের পরিধি আরও বাড়াতে ৫ বিঘা জমি কেনার পরিকল্পনা হাতে নিয়েছি। খামারটি সম্প্রসারিত হলে আরো অনেক বেকার যুবক-যুবতীর কর্মসংস্থানের সৃষ্টি হবে বলে মনে করেন তারা। টাকার অভাবে করতে পরিকল্পনা সম্প্রসারিত করতে বেগ পেতে হচ্ছে, তবে টাকা যোগার হলেই স্বপ্ন বাস্তবায়ন করবো ইনশাল্লাহ।

তারা বেকার যুবকদের উদ্দেশ্যে বলেন, আপনারা বেকার সময় না কাটিয়ে উদ্যোক্তা হন বিভিন্ন কাজের উদ্যোগ নিলে আপনাদের সাফল্য অবশ্যই আসবে।

Comments

comments