আজ : রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

বন্দোবস্ত পাওয়া জমি বেদখল থাকার ২০বছর পর ফিরে পেলো পীরগঞ্জের ভূমিহীনরা


প্রতিবেদক
জনতার মেইল.ডটকম

প্রকাশিত: ৪:০৫ অপরাহ্ণ ,১৯ অক্টোবর, ২০২০ | আপডেট: ১:২৯ পূর্বাহ্ণ ,২০ অক্টোবর, ২০২০
বন্দোবস্ত পাওয়া জমি বেদখল থাকার ২০বছর পর ফিরে পেলো পীরগঞ্জের ভূমিহীনরা

ভূমিহীন আন্দেলনের সংবাদদাতা।। “খাস জমির অধিকার ভূমিহীন জনতার” বাংলাদেশ ভূমিহীন আন্দোলনের ২১ দফা বাস্তবায়নের লক্ষ্যে, ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ উপজেলার সরকার কর্তৃক খাস জমি বন্দোবস্ত পাওয়া ১৪ জন ভূমিহীন পরিবার ২০ বছর পর ফিরে পেলেন তাদের বে-দখলে থাকা জমি।

১৮ অক্টোবর-২০ রবিবার দুপুরে পীরগঞ্জ সহকারি কমিশনার (ভূমি) এসিল্যান্ড তরিকুল ইসলাম এ জমি প্রভাবশালীদের কাছ থেকে উদ্ধার করে বন্দোবস্ত পাওয়া ১৪ ভূমিহীন পরিবারকে দখল বুঝিয়ে দেন।

জানাযায়, ১৯৯৯-২০০০ অর্থ বছরে উত্তর মালঞ্চা গ্রামে টাঙ্গন নদীর পূর্বধারে সাড়ে পাঁচ একর জমি ১৪ ভূমিহীনকে (পরিবার প্রতি ৩৮ শতক করে) বন্দোবস্ত দেন জেলা প্রশাসক। ভূমিহীনরা কাগজে কলমে জমি বন্দোবস্ত পেলেও এ জমি সেখানকার প্রভাবশালীদের দখলে থাকায় ২০ বছরেও দখল পায়নি ভূমিহীনরা।

গত রবিবার দুপুরে পীরগঞ্জ এসিল্যান্ড তরিকুল ইসলাম সরেজমিনে গিয়ে এ জমি প্রভাবশালীদের কাছ থেকে উদ্ধার করে বন্দবস্ত পাওয়া ১৪ ভূমিহীন পরিবারকে দখল বুঝিয়ে দেন। জমি ফিরে পাওয়ায় সকল ব্যক্তিরা সহকারী কমিশনারসহ জেলা প্রশাসনকে ধন্যবাদ জানান।

এসিল্যান্ড তরিকুল ইসলাম বলেন- ভূমিহীনদের বন্দোবস্ত দেওয়ার পরেও এ খাস জমি একটি মহল জোর করে দখলে রেখেছিল। তাদের কাছ থেকে উদ্ধার করে পুনরায় ভূমিহীনদের দখল বুঝিয়ে দেওয়া হয়েছে। এছাড়া এখানে আরও খাস জমি প্রভাবশালীদের দখলে আছে। সেগুলো পর্যায়ক্রমে উদ্ধার করা হবে বলেও তিনি জানান।

Comments

comments