আজ : শুক্রবার, ১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

জাতীয় মৎস্য সপ্তাহ-২২ বাস্তবায়নের লক্ষ্যে রাজবাড়ীতে বর্ণাঢ্য র‌্যালী অনুষ্ঠিত


প্রতিবেদক
জনতার মেইল.ডটকম

প্রকাশিত: ৩:৫৬ অপরাহ্ণ ,২৪ জুলাই, ২০২২ | আপডেট: ১২:০৭ পূর্বাহ্ণ ,২৬ জুলাই, ২০২২
জাতীয় মৎস্য সপ্তাহ-২২ বাস্তবায়নের লক্ষ্যে রাজবাড়ীতে বর্ণাঢ্য র‌্যালী অনুষ্ঠিত

রাজবাড়ী প্রতিনিধি।। “নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে (২৩ হতে ২৯ জুলাই-২০২২ পর্যন্ত) জাতীয় মৎস্য সপ্তাহ বাস্তবায়নের লক্ষ্যে রাজবাড়ীতে র‌্যালী, আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও পোনা মাছ অবমুক্তকরণ করা হয়েছে।

জাতীয় মৎস্য সপ্তাহ বাস্তবায়ন সম্পর্কিত রাজবাড়ী জেলা কমিটির আয়োজনে ২৪শে জুলাই রোববার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালী বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয় এবং রাজবাড়ী অফিসার্স ক্লাব মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসক ও জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন সংক্রান্ত জেলা কমিটির সভাপতি আবু কায়সার খানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে রাজবাড়ী-১ আসনের এমপি আলহাজ্ব কাজী কেরামত আলী তার বক্তব্যে বলেন- আমরা মাছে-ভাতে বাঙালী। ডিমওয়ালা ইলিশ মাছ ধরলে ইলিশের উৎপাদন ব্যাহত হবে। নদীতে যখন ইলিশ মাছ ডিম পাড়ে সে সময় যেন জেলেরা নদীতে না নামে সে জন্য জেলেদেরকে খাদ্য সহায়তা বাবদ চাল দেয়া হয়। এছাড়াও বিকল্প আয়ের জন্য তাদেরকে গরু-ছাগলসহ বিভিন্ন উপকরণ দেয়া হয়। বর্তমানে দেশী মাছ চাষে  যুবসমাজ উদ্বুদ্ধ হচ্ছে। এতে কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে, বেকারত্ব দূর হচ্ছে। মৎস্য কর্মকর্তা বলেছেন দেশী মাছের প্রজেক্ট রাজবাড়ীতে নাই। এ ব্যাপারে আমি সংশ্লিষ্ট মন্ত্রীর সাথে কথা বলবো এই প্রজেক্টটা রাজবাড়ীতে দেওয়ার জন্য। বর্তমানে যুবসমাজ মাছ চাষে উদ্বুদ্ধ হচ্ছে। এতে কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে, বেকারত্ব দূর হচ্ছে। প্রধানমন্ত্রী আহ্বান অনুযায়ী কোন জমি অনাবাদী রাখা যাবে না। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিটি উদ্যোগই প্রশংসনীয়। সব জমিতে চাষাবাদ করতে হবে। পুকুর-ডোবা, খাল-বিলে মাছ চাষ করতে হবে। বিদ্যুৎ প্রসঙ্গে এমপি বলেন, বর্তমানে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বব্যাপী তেল-গ্যাসের দাম বেড়ে যাওয়ায় বিদ্যুৎ উৎপাদনে একটু সমস্যা হচ্ছে। আশা করি এটা দ্রুতই স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান, জেলা পরিষদের প্রশাসক বীর মুক্তিযোদ্ধা ফকীর আব্দুল জব্বার, সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা কার্যালয়ের উপ-পরিচালক এস.এম সহীদ নূর আকবর, মৎস্য ও মুক্ত চাষের উদ্যোক্তা সাজ্জাদুর রহমান তারেক প্রমুখ।

সদর উপজেলা মৎস্য কর্মকর্তা মোস্তফা আল রাজীবের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন জেলা মৎস্য কর্মকর্তা মোঃ মশিউর রহমান।

সভায়, জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, মাননীয় প্রধানমন্ত্রী ২০৪১ সালের মধ্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলার জন্য যে উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ গড়ার রোডম্যাপ দিয়েছে সেটা বাস্তবায়নে মৎস্য, কৃষি ও প্রাণি সম্পদ খাত গুরুত্বপূর্ণ অবদান রেখে চলছে। এই তিনটি খাতের প্রতিটি সূচকে আমরা শীর্ষ দশের মধ্যে আছি। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে বিশ্বব্যাপী দ্রব্যমূল্য বৃদ্ধি পেয়েছে। এখন টাকা হলেই সবকিছু পাওয়া যাচ্ছে না। এসব বিষয় খেয়াল রেখে আমাদের কাজ করতে হবে। দেশী প্রজাতির মাছ বেশী করে চাষ করতে হবে। বেশী বেশী গাছ লাগাতে হবে। তাহলেই আমরা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলে পারবো। মৎস্যজীবীদের ক্ষতিকর জাল দিয়ে মাছ ধরা থেকে বিরত থাকতে হবে। সবাইকে আইন মেনে চলতে হবে। নিষেধাজ্ঞার সময় মাছ ধরা থেকে বিরত থাকতে হবে।

আলোচনা সভার শেষে জেলা পর্যায়ের নির্বাচিত মৎস্য চাষী ও উদ্যোক্তাদের মধ্যে সম্মাননা পুরস্কার ও সনদ বিতরণ করা হয়। এরপর জেলা প্রশাসকের বাসভবনের পুকুরে পোনা মাছ অবমুক্তকরণ করা হয়।

Comments

comments